##শেষে সে##


যমুনার সঙ্গে মিশে


কিম্বা বর্মাপুত্রের পরশে


শরবত হবার আগেই


কিম্বা সতীত্ব হারাবার


সুযোগ না-দিয়েই


গঙ্গার নির্বর্ণ পানিকে


পদ্মার প্রবাহ থেকেই


সযতনে পাত্রে তুলে নিয়ে


খাঁটি জম্ জম্ জলে


তিন তিন বার ধুয়ে


সেই নির্দোষ তরলে


শুদ্ধির প্রতিজ্ঞায় সর্বাঙ্গে


ডুবে ভেসে ডুবে ভেসে


যত-ই হই না ক্যানো ফ্যাকাশে


সত্যিকার মুক্তি মেলে না ;


--দশা দেখে সকলেই হাসে।


মুক্তির সনদ ওড়ে আকাশে ॥


বাধ্য হ’য়ে অবশেষে মেনে নেই


অপদস্থ হবার আগে কিম্বা পরে


মেনে নেই সরল বিশ্বাসে,--


-সাধারণ মানুষেরা যাকে


সাধারণ বাস্তব ধারণায়


নিরাপদ হিসেবে জানে,-


তার-ই বরাদ্দে মুক্তির সনদ


সর্বকালে, সর্ব স্থানে ;


--হোক সে যতই বিচিত্র


খাপছাড়া জাতে-গন্ধে-বর্ণে ;


--নিঃসন্দেহে তাকেই


পবিত্র বলা হয় বিধানে ॥


রঙ্গপুর- ১৮/০৭/২০০৩ খ্রি: